আলোচনায় শপথমঞ্চের ভুল বানান

অনলাইন ডেস্ক।।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে ‘মহাবিজয়ের মহানায়ক’ শিরোনামে বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় শুরু হয়েছে বিশেষ অনুষ্ঠান। বিকেলে এ অনুষ্ঠানে দেশবাসীকে শপথবাক্য পাঠ করিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় তার সঙ্গে ছিলেন বঙ্গবন্ধুর কনিষ্ঠকন্যা শেখ রেহানা।

ওই শপথানুষ্ঠানের মঞ্চের ডায়াসে লেখায় ভুল চিহ্নিত হয়েছে। সেখানে ‘সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের শপথ’ লেখার বদলে লেখা হয়েছে ‘সুবর্ণজয়ন্তী ও মুজিবর্ষের শপথ’। অর্থাৎ ‘মুজিববর্ষ’ বানান থেকে একটি ‘ব’ বাদ থেকে গেছে। এতে শব্দটি অসম্পূর্ণ হয়ে পড়েছে। যদিও শপথপত্রে ‘মুজিববর্ষ’ বানান সঠিকভাবে লেখা হয়েছে।

এই ভুল বানান নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনা তৈরি হয়েছে। প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন সচেতন মহল। এত বড় আয়োজনে এমন দৃষ্টিকটূ ভুল সহজভাবে নেওয়ার নয় বলেও মন্তব্য করেছেন অনেকে।

সিনিয়র সাংবাদিক মাসুদ কামাল তার ফেসবুক পোস্টে লিখেছেন, ‘মুজিববর্ষের এরকম ভুল বানানই প্রমাণ করে মাননীয় প্রধানমন্ত্রী গুরুত্বপূর্ণ কাজের দায়িত্ব যাদের হাতে দিয়েছেন তারা অনেকটাই অযোগ্য।’

বাংলাদেশ জার্নালিজম স্টুডেন্টস কাউন্সিলের (বিজেএসসি) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আরিফুল ইসলাম আরিফ তার ফেসবুক আইডিতে লিখেছেন, ‘বানান ভুলের তদারকিও কি প্রধানমন্ত্রীকেই করতে হবে! এত লোকজন তাহলে করেটা কী? এরকম গুরুত্বপূর্ণ জায়গাতেও বানান ভুল!’

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক মোহাম্মদ আজম বলেন, ‘মুজিববর্ষকে মুজিবর্ষ লিখলে সেটি ভুল হবে। এভাবে লেখা যায় না।

সূত্র : জাগো নিউজ

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
error: ধন্যবাদ!